সোমবার, ২৫শে ডিসেম্বর, ২০১৭ ইং ১১ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

ইতালির ওসটানায় ২৮ বছর পর শিশুর জন্ম

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৯, ২০১৬

---

ostana_italy_600x400_samakal_bbc_189495গত ২৮ বছরের মধ্যে প্রথম একটি শিশু জন্ম নিয়েছে উত্তর ইতালির এক শহরে। পাবলো নামের ওই শিশুর জন্মের পর শহরের জনসংখ্যা একজন বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জনে। দেশটির একটি সংবাদপত্রকে উদ্ধৃত করে বিবিসি মনিটরিং জানিয়েছে, পাহাড়ি শহর ওসটানা ১৯৮০ সালের পর এই প্রথম এক নবজাতকের মুখ দেখল। গত একশো বছর ধরেই ওসটানা শহরের জনসংখ্যা কমছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির সব ছোট শহরেই এই একই গল্প শোনা যাবে। তরুণরা কাজের সন্ধানে ছোট শহর ছেড়ে পাড়ি জমাচ্ছে বড় শহরে। ফলে জনশূন্য হয়ে পড়ছে ছোট ছোট শহরগুলো।

ওসটানার মেয়র গিয়াকোমো লোমবার্ডো জানান, গত শতকের শুরুতে শহরের জনসংখ্যা ছিল প্রায় এক হাজার। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শহরের জনসংখ্যা কমতে থাকে। ইতালির ‘লা স্টাম্পা’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে মেয়র বলেন, ‘১৯৭৫ সাল থেকে শহরের জনসংখ্যা দ্রুত কমতে থাকে। ১৯৭৬ থেকে ১৯৮৭ সালের মধ্যে শহরে জন্ম নেয় মাত্র ১৭টি শিশু। পাবলোর আগে সেই শেষ কোন শিশুর জন্ম দেখেছে ওসটানা।’

বিবিসি মনিটরিংয়ের প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাবলোর বাবা জোসে ও মা সিলভিয়াও শহরটি ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু কাছাকাছি জায়গায় একটা কাজের প্রস্তাব পাওয়ার পর তারা থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির মাধ্যমে শহরের জনসংখ্যা বাড়ানোর চেষ্টা করছেন মেয়র।