g স্মার্টফোন নিজেই সারাবে স্ক্র্যাচ! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৯শে নভেম্বর, ২০১৭ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

স্মার্টফোন নিজেই সারাবে স্ক্র্যাচ!

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৫
news-image

---

প্রযুক্তি ডেস্ক অনেকেরই স্মার্টফোন হাত থেকে পড়ে গিয়ে ডিসপ্লে নষ্ট হয়ে যায়। কিংবা স্মার্টফোনে একটু-আধটু আঘাত লাগলেই চির ধরে ডিসপ্লেতে। তখন আর ডিসপ্লে টাচ অপশন কাজ করে না। বাধ্য হয়ে বদলাতে হয় ডিসপ্লে। কিন্তু বিজ্ঞানীরা বলছেন ভবিষ্যতে চির ধরা ডিসপ্লে নিজে নিজে সারাতে পারবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন ভবিষ্যতে স্মার্টফোনের ডিসপ্লে তৈরির উপাদানে ব্যাপক পরিবর্তন আসবে। তখন ডিসপ্লে তৈরির জন্য বিভিন্ন ধরনের কার্বনের মিশ্রনে রাসায়নিক উপাদান ব্যবহৃত হবে। এসব উপাদান উড়োজাহাজের ডানা তৈরিতে ব্যবহৃত হয়।

এছাড়া এসব উপাদান দিয়ে তৈরি হয় গাড়ির উইন্ডশিল্ড, রঙ, বাইসাইকেলের ফ্রেম এবং বায়ু কলের পাখা। ফলে এগুলো স্বয়ংক্রিয় ভাবে নিজে নিজেই প্রয়োজন মাফিক মেরামত করে নেয়।

ইউনিভার্সিটি অব বিস্টলের রসায়নবিদগণ জানিয়েছেন, এসব রাসায়নিক উপাদানের মধ্যে মেকানিক্যাল শক্তি রয়েছে। এইগুলো আরও পরিবর্ধন করা হলে তা দিয়ে যা কিছু তৈরি করা হোক না কেনো সেটিতে চির ধরলে নিজে থেকেই তা সারিয়ে নেয়।

রসায়নবিদ ডানকান জানান, আমরা প্রকৃতি থেকে সেলফ হিলিংয়ের শিক্ষা পেয়েছি। মানুষের শরীরে কোনো ক্ষতস্থান তৈরি হলে শরীর নিজে নিজেই তা সারিয়ে ফেলে। একই ঘটনা ঘটে উদ্ভিদের বেলায়ও হয় ।